আল-ফারুক চৌধুরী

রাজশাহী কলেজ উইকি থেকে
আল-ফারুক চৌধুরী
Al-Faruk.jpg
অন্য নাম ফারুক
ধর্ম ইসলাম
পিতা-মাতা আব্দুর রাজ্জাক চৌধুরী (পিতা)
ফিরোজা বেগম (মাতা)
বিভাগ বাংলা বিভাগ
উপাধি অধ্যপক
কলেজ ঢাকা কলেজ
বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়
স্থায়ী ঠিকানা চৌধুরী পাড়া, সাপাহার, নওগা জেলা, রাজশাহী
বর্তমান ঠিকানা স্টাফ কোয়ার্টার, রাজশাহী কলেজ, দরগাহ পাড়া, রাজশাহী


প্রফেসর আল-ফারুক চৌধুরী রাজশাহী কলেজের ২৯ তম উপাধ্যক্ষ। তিনি ১ জানুয়ারী ২০১৫ সাল থেকে রাজশাহী কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়ীত্ব পালন করছেন।

প্রাথমিক জীবন

আল-ফারুক চৌধুরী নওগা জেলার সাপাহার চৌধুরী পাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আব্দুর রাজ্জাক চৌধুরী এবং মাতার নাম ফিরোজা বেগম। তিনি চৌধুরী পাড়াতেই তাঁর শৈশবকাল কাটান।

শিক্ষা জীবন

তিনি প্রাথমিক পড়াশোনা শুরু করেন সাপাহার প্রাথমিক বিদ্যালয়ে। সাপাহার পাইলট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহন করেন ১৯৭৬ সালে। উচ্চ মাধ্যমিক পড়াশোনার জন্য তিনি পাড়ি জমান ঢাকা কলেজে। তিনি সেখানে বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পড়াশোনা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে স্নাতক বিষয়ে ভর্তি হন। স্নাতকোত্তর করেন একই বিভাগ থেকে।

কর্ম জীবন

তিনি ঢাকা বিজি প্রেস এ প্রুফ রিডার হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। সেখানে মাত্র ৯ মাস চাকুরী করার পরে একটা প্রিন্টিং এবং প্যাকেজিং কোম্পানীতে একজিকিউটিভ হিসেবে যোগদান করেন। পরবর্তিতে ১৯৮৬ সালে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করে সাপাহার ডিগ্রি কলেজে। তিনি রাজশাহী কলেজে বাংলা বিভাগে তিনি যোগদান করেন ২০১১ সালের ৫ এপ্রিল। তিনি বর্তমানে উক্ত কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়ীত্ব পালন করছেন।

বিশেষ অবদান

আরো দেখুন