ব্যবহারকারী:Nahid

রাজশাহী কলেজ উইকি থেকে

আমি মোঃ নাহিদ হোসেন। প্রাণিবিদ্যা বিভাগ থেকে সম্প্রতি স্নাতক কোর্স শেষ করেছি। আমি প্রায় গত ৫ বছর থেকে অনলাইনে বাংলা ব্লগ লিখছি এবং অনলাইন ভিত্তিক বিভিন্ন স্বেচ্ছাসেবামুলক প্রতিষ্ঠান যেমন গুগল ম্যাপিং, অনুবাদ, প্যানোরামিও, প্লেস এডিটিং সহ আরো অন্যান্য প্রতিষ্ঠান যারা বাংলায় টেকনোলজি এর পরিচিতি নিয়ে কাজ করছে তাদের সাথে জড়িত আছি। বাংলায় টেকনোলজি বিষয়ক বিভিন্ন ব্লগ এ নিয়মিত লিখছি এবং আমার নিজের একটা ব্লগ এ ফ্রিল্যান্সিং নিয়ে আমার বাস্তব কাজের অভিজ্ঞতা শেয়ার করছি।

শিক্ষা কাল

আমি বাংলাদেশ এর পশ্চিম এর জেলা চাঁপাইনবাবগঞ্জ-২ (জাতীয় সংসদের নির্বাচনী এলাকা)|চাঁপাই নবাবগঞ্জ এর সীমান্তবর্তি গ্রাম বাঙ্গাবাড়ি ইউনিয়ন থেকে আমার শিক্ষাজীবন শুরু করেছি। ২০০২ সালে গোমস্তাপুর উপজেলা|গোমস্তাপুর-নাচোল-ভোলাহাট উপজেলা|ভোলাহাট তিন থানার মধ্যে সেরা স্কুল রহনপুর এ বি সরকারী উচ্চ বিদ্যালয় এ ভর্তির মাধ্যমে আমার মাধ্যমিক পড়াশোনা শুরু করেছি। কিন্তু ২০০৫ সালে সংগত কারনে আবারো আমার নিজের গ্রামের স্কুল বাঙ্গাবাড়ী ইউনিয়ন|বাংগাবাড়ী ইউনুস স্মরনী স্কুল এবং কলেজ থেকে ২০০৭ সালে মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহন করি। ২০০৯ সালে রাজশাহী মডেল স্কুল এবং কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহন করেছি এবং পরবর্তিতে রাজশাহী কলেজ এ প্রাণিবিদ্যা বিভাগে সম্মান শ্রেনীতে স্নাতক কোর্স শুরু করি। ২০১৫ সালে আমি আমার স্নাতক পর্যায় এর পড়শোনা শেষ করেছি এবং উচ্চতর পর্যায়ের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করছি।

স্বেচ্ছাসেবা

অনলাইনে বিভিন্ন স্বেচ্ছাসেবামুলক প্রতিষ্ঠানের সাথে সরাসরি যুক্ত হয়ে কাজ করেছি এবং এখনো কিছু কিছু গ্রুপ এর সাথে যুক্ত আছি। এর বাইরে ফ্রিল্যান্সিং নিয়ে মানুষের মাঝে সচেতনতা বাড়াতে বিভিন্ন ভাবে কাজ করছি। ফ্রিল্যান্সিং এসোসিয়েশান রাজশাহী এর সাথে একসাথে কাজ করছি। ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা বিষয়ক বিভিন্ন কর্মশালায় নিয়মিত রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত হয়ে আগ্রহীদের প্রশ্নোত্তর সেশন পরিচালনা করছি। এছাড়াও ব্যক্তিগত উদ্যগে আমি আমার আশে পাশের ভাই বোন বন্ধুদের কে যতটা পারা যায় মুক্ত পেশার সম্মানের দিক সম্পর্কে সচেতন করছি এবং তাদের উদ্বুদ্ধ করছি।

মুক্ত পেশায় ক্যারিয়ার

অনলাইনে মুক্তপেশা শুরু করার জন্য মার্কেটপ্লেস ওডেস্ক এ একাউন্ট খুলেছি ২০১০ সালে। তখন কেবল অনার্স এ ভর্তি হয়েছি মাত্র। নিজের কোন পিসি ছিলো না। চার্টার্ড এর ওখানে যে সাইবার ক্যাফে ছিলো ওখানে গিয়ে বসে একাউন্ট খুলেছি। তখন ই বুঝেছিলাম যত দেরিতে কাজ করতে বসা যায় ততই ভালো। প্রথম কাজ পেয়েছি ফাজলামো করতে করতে। মেসে একজনকে কেবল দেখাচ্ছি কিভাবে বিড করতে হয়। তখন জুলাই ২০১২ সাল। সকাল সকাল দেখি মেইল চলে আসছে। প্রথম বিড এ প্রথম কাজ। ভয়ে ভয়ে কাজ করে দিয়েছিলাম। এরপর টুক টাক করে করে অনেকদিন ই পার হয়ে গেছে। ২০১৩ সালে কিছু বাড়তি আয় এর দরকার পড়লো। ২০১৩ সালে প্রথম সিরিয়াসলি কাজ করার জন্য বসলাম। সন্ধ্যা রাতে ৩ টা কাজে বিড করেছি সকালে ১ টা কাজ পেয়ে শুরু করেছি। ব্যাস এতটুকুই । এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এখন পর্যন্ত সফলভাবে কাজ করে যাচ্ছি গ্রাফিক্স এক্সপার্ট হিসেবে।

উইকিপিডিয়ায় আমি

২০১০ সালে স্বভাসূলভ আগ্রহ থেকে উইকিপিডিয়ায় নিবন্ধিত হলেও বেশ কয়েকাবার চেষ্টা করে ব্যার্থ হই এটাকে কন্টিনিউ করতে। ২০১৫ সালে অফলাইন কার্যক্রম এর মাধ্যমে আবারো উৎসাহ পাই এবং পূর্ন দমে কাজ করা শুরু করি। আমি অনলাইনে সম্পাদনা করার পাশাপাশি উইকিপিডিয়ার প্রচারনা এবং মানুষকে উইকিপিডিয়ার বিভিন্ন প্রজেক্ট এর ব্যাপারে আগ্রহী করার জন্য কাজ করছি।

আমার উইকিপিডিয়া সম্পাদনা

আমি মূলত আমার এলাকা, জেলা, বিভাগ নিয়ে বেশি কাজ করছি। কাজ করছি সেসব স্থান নিয়ে যেসব স্থান অযত্নে প্রায় হারিয়ে যেতে বসেছে কিংবা অদূর ভবিষ্যতে হারিয়ে যেতে পারে। এছাড়াও বিভিন্ন প্রসিদ্ধ স্থান ঘুরে সেখানকার নিবন্ধ তৈরি করছি। এখানে আমার তৈরি কিছু পাতার নাম উল্লেখ করলাম। তবে আমি পাতা তৈরির থেকে পাতা সম্পাদনা বা সমৃদ্ধ করার কাজেই বেশি আগ্রহী।

ছবিসমূহ