হবিবুর রহমান

রাজশাহী কলেজ উইকি থেকে
হবিবুর রহমান
Habibur Rahman.jpg
হবিবুর রহমান, ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৬
অন্য নাম হবিবুর
ধর্ম ইসলাম
পিতা-মাতা মোহাম্মদ মকবুল হোসেন মন্ডল (পিতা)
মাতার নাম সাইকুল বিবি (মাতা)
দাম্পত্য সঙ্গী সাবিনা ইয়াসমিন
সন্তান আরাফ রহমান,
আফরিন সোনালি
বিভাগ রসায়ন বিভাগ
উপাধি অধ্যপক
কলেজ রাজশাহী নিউ গভ: ডিগ্রি কলেজ
স্থায়ী ঠিকানা গোমস্তাপুর, চাঁপাই নবাবগঞ্জ, রাজশাহী
বর্তমান ঠিকানা অধ্যক্ষ বাসভবন, রাজশাহী কলেজ, দরগাহ পাড়া, রাজশাহী


প্রফেসর মহাঃ হবিবুর রহমান (জন্ম: ৪ ফেব্রুয়ারি ১৯৬২) রাজশাহী কলেজ এর ৫৬ তম অধ্যক্ষ। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার, মাদার তেরেসা পুরস্কার এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এ্যাওয়ার্ড এ ভুুষিত হন।

প্রাথমিক জীবন

হবিবুর রহমান চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর থানার মেহেরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম মোহাম্মদ মকবুল হোসেন মন্ডল এবং মাতার নাম সাইকুল বিবি।

পারিবারিক জীবন

প্রফেসর মহা:হবিবুর রহমান এর সহধর্মিণীর নাম সাবিনা ইয়াসমিন। তাঁদের এক ছেলে এবং এক মেয়ে। ছেলের নাম আরাফ রহমান এবং মেয়ের নাম আফরিন রহমান।

শিক্ষা জীবন

হবিবুর রহমান গোমস্তাপুর স্কুল থেকে মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা সম্পন্ন করেন। তিনি রাজশাহী নিউ গভ: ডিগ্রি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। তিঁনি স্নাতক ও স্নাতকোত্তর সম্পূর্ণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় এর রসায়ন বিভাগ থেকে।

কর্মজীবন

হবিবুর রহমান এর প্রথম চাকুরী জীবন শুরু হয় দিনাজপুর ফুলবাড়ি কলেজ এ। পাবনা সরকারি কলেজ, নিউ গভ:ডিগ্রি কলেজেও শিক্ষকতা করেন সফলতার সাথে। তিনি রাজশাহী কলেজ এ প্রথম যোগ দেন উপাধ্যক্ষ হিসাবে। তিনি উপাধ্যক্ষ হিসেবে প্রায় ৬ বছর দায়ীত্ব পালন করেন। পরে তিনি একই কলেজ এই অধ্যক্ষ হিসাবে যোগদান করেন এবং বর্তমানে রাজশাহী কলেজেই অধ্যক্ষ হিসেবে দায়ীত্বরত আছেন।

অর্জন

হবিবুর রহমান শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার, মাদার তেরেসা পুরস্কার এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এ্যাওয়ার্ড এ ভুুষিত হন। এছাড়াও তিনি বেশ কিছু সংগঠনের প্রধান হিসেবে দায়িত্থ পালন করেন।

আরো দেখুন