হবিবুর রহমান

রাজশাহী কলেজ উইকি থেকে
হবিবুর রহমান
Habibur Rahman.jpg
হবিবুর রহমান, ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৬
অন্য নাম হবিবুর
ধর্ম ইসলাম
পিতা-মাতা মোহাম্মদ মকবুল হোসেন মন্ডল (পিতা)
মাতার নাম সাইকুল বিবি (মাতা)
দাম্পত্য সঙ্গী সাবিনা ইয়াসমিন
সন্তান আরাফ রহমান,
আফরিন সোনালি
বিভাগ রসায়ন বিভাগ
উপাধি অধ্যপক
কলেজ রাজশাহী নিউ গভ: ডিগ্রি কলেজ
স্থায়ী ঠিকানা গোমস্তাপুর, চাঁপাই নবাবগঞ্জ, রাজশাহী
বর্তমান ঠিকানা অধ্যক্ষ বাসভবন, রাজশাহী কলেজ, দরগাহ পাড়া, রাজশাহী


প্রফেসর মহাঃ হবিবুর রহমান (জন্ম: ৪ ফেব্রুয়ারি ১৯৬২) রাজশাহী কলেজ এর ৫৬ তম অধ্যক্ষ। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার, মাদার তেরেসা পুরস্কার এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এ্যাওয়ার্ড এ ভুুষিত হন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

হবিবুর রহমান চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর থানার মেহেরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম মোহাম্মদ মকবুল হোসেন মন্ডল এবং মাতার নাম সাইকুল বিবি।

পারিবারিক জীবন[সম্পাদনা]

প্রফেসর মহা:হবিবুর রহমান এর সহধর্মিণীর নাম সাবিনা ইয়াসমিন। তাঁদের এক ছেলে এবং এক মেয়ে। ছেলের নাম আরাফ রহমান এবং মেয়ের নাম আফরিন রহমান।

শিক্ষা জীবন[সম্পাদনা]

হবিবুর রহমান গোমস্তাপুর স্কুল থেকে মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা সম্পন্ন করেন। তিনি রাজশাহী নিউ গভ: ডিগ্রি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। তিঁনি স্নাতক ও স্নাতকোত্তর সম্পূর্ণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় এর রসায়ন বিভাগ থেকে।

কর্মজীবন[সম্পাদনা]

হবিবুর রহমান এর প্রথম চাকুরী জীবন শুরু হয় দিনাজপুর ফুলবাড়ি কলেজ এ। পাবনা সরকারি কলেজ, নিউ গভ:ডিগ্রি কলেজেও শিক্ষকতা করেন সফলতার সাথে। তিনি রাজশাহী কলেজ এ প্রথম যোগ দেন উপাধ্যক্ষ হিসাবে। তিনি উপাধ্যক্ষ হিসেবে প্রায় ৬ বছর দায়ীত্ব পালন করেন। পরে তিনি একই কলেজ এই অধ্যক্ষ হিসাবে যোগদান করেন এবং বর্তমানে রাজশাহী কলেজেই অধ্যক্ষ হিসেবে দায়ীত্বরত আছেন।

অর্জন[সম্পাদনা]

হবিবুর রহমান শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার, মাদার তেরেসা পুরস্কার এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এ্যাওয়ার্ড এ ভুুষিত হন। এছাড়াও তিনি বেশ কিছু সংগঠনের প্রধান হিসেবে দায়িত্থ পালন করেন।

আরো দেখুন[সম্পাদনা]